প্রকৃতি

বিশ্ব পরিবেশ দিবস: জীববৈচিত্রের উদযাপন

নরসুন্দা ডটকম   জুন ৫, ২০২০
পরিবেশ

তুহিন শুভ্র মন্ডল : করোনা ভাইরাস সমগ্র পৃথিবীর ভাবনাচিন্তাকেই বদলে দিয়েছে। প্রকৃতির কথা আগে আসছে সর্বত্র। অথচ এটা আরও আগেই আসা উচিত ছিল।কিন্ত তার জন্য করোনা পরিস্থিতির দরকার ছিল। হ্যাঁ, শুনতে খারাপ লাগলেও এটাই সত্যি। আমাজন, অস্ট্রেলিয়ার দাবানল, পূর্ব আফ্রিকায় পঙ্গপালের আগমন আর এখন প্যানডেমিক কোভিড- উনিশ।

মানবসভ্যতা ভয়ংকর সঙ্কটে। উন্নত দেশ বা উন্নয়নশীল অথবা অনুন্নত দেশ- করোনা পরিস্থিতির ভয়াবহতা সর্বগ্রাসী। তা ধনী-গরীব কেও এক সারিতে এনে দাঁড় করিয়েছে। বাধ্যতামূলক লকডাউনে প্রকৃতি আগের তুলনায় একটু ভাল- এটা দেখাই যাচ্ছে। একসময় প্রকৃতির সাথে মানুষের সখ্যতা ছিল নিবিড়। কিন্ত নগরবাসী হওয়ার পর থেকে দূরত্ব বাড়লো প্রকৃতির সাথে মানুষের। শিল্পবিপ্লবের যুগ থেকে আজ পর্যন্ত প্রকৃতির উপর আঘাত হানার প্রক্রিয়া তো বহুবিধ।

ফলত, অবধারিতভাবেই এসেছে বিশ্ব উষ্ণায়ন, অনিয়মিত জলবায়ু পরিবর্তন,পরিবেশের অবনমন। জীববৈচিত্র হ্রাসও এসবের হাত ধরে এসেছে।এই পরিস্থিতিতে বা এই সময় যাই বলি বিশ্ব পরিবেশ দিবস উদযাপনের একটা গভীর তাৎপর্য আছে। রাষ্ট্রসংঘের উদ্যোগে উনিশশো বাহাত্তর সালের পাঁচ জুন থেকে প্রতিবছর হয়ে চলা এই বিশ্ব পরিবেশ দিবসে এবারের থিম ‘জীববৈচিত্রের উদযাপন’- ‘সেলিব্রেট বায়োডায়ভারসিটি।

একে গভীর ভাবে বোঝা দরকার। প্রকৃতির সকল প্রাণের সমাহারের প্রতিই একাত্মতা অনুভব করতেন রবীন্দ্রনাথ ঠাকুর। কিন্ত আমরা মানুষেরা সেসব ভুলে নিজেদের নিয়েই মেতে আছি। শুধু মানুষের ভাল থাকতে চাওয়া, অত্যাধুনিক জীবনযাপন, বিলাসব্যসন- এসবই পেয়েছে প্রাধান্য। মানবসভ্যতার অগ্রগমনেও প্রকৃতি বাদ গিয়েছে সর্বত্র। প্রকৃতির যে অন্য সন্তানেরাও আছে তা যেন ভুলেই গিয়েছিলাম আমরা। কিন্ত শুধু তো মানুষ নয়। গাছ, মাছ, পাখি, মৌমাছি, প্রজাপতি, অন্য বন্যপ্রাণ জীববৈচিত্রের বৈচিত্র্যে ভরপুর এই পৃথিবী।আমরা তো তার উদযাপন করতেই ভুলে গিয়েছি।

তাই এই বিশ্ব পরিবেশ দিবস হোক প্রকৃতি ও তার অন্য সন্তানদের প্রতিও ঋণস্বীকারের দিন। জীববৈচিত্রের প্রতি শ্রদ্ধা প্রদানের দিন। বিশ্বাস করি যে পরিবেশে আমরা বেঁচে থাকি তার জন্য কোন নির্দিষ্ট দিন হয় না। আমাদের প্রতিটি দিনই পরিবেশ দিবস। তবু অঙ্গীকার বদ্ধ হই এই বিশ্ব পরিবেশ দিবস থেকেই যে আমরা শুধু নিজেদের না অন্য সবার কথা ভাববো। নতুন পৃথিবী গড়বো।

একটি কবিতা দিয়ে এই আর্টিকলটি শেষ করতে চাই-

নতুন পৃথিবী

কেমন থাকবো আমরা?

আমরা কেমন থাকবো?

ভাল থাকবো তখনই

যখন প্রকৃতিকে ভাল রাখবো।

শুধু তো আমরা নই প্রকৃতি

মায়ের আরও কত সন্তান!

আছে তো তাদেরও

শুনতে হবে তাদেরও

বেঁচে থাকার গান

এসো সবাই মিলে

নতুন ভাবি নতুন কিছু করি

প্রকৃতি মায়ের কোলে বসে

নতুন পৃথিবী গড়ি……


তুহিন শুভ্র মন্ডল  : লেখক ও পরিবেশকর্মী, পশ্চিমবঙ্গ।

আরও পড়তে পারেন….

প্রাগৈতিহাসিক সময় পেরনো মেয়েটি ।। দেবনাথ সুকান্ত

একটি হাতির মৃত্যু ও আমার কিছু কথা- অনুপ হালদার

জুজখোলার খোলা জানালা ।। রমেন্দ্রনাথ ভট্টাচার্য

About the author

নরসুন্দা ডটকম